বেদবানী/Veda-Vani
"নাম প্রাণে করে। ঘুমাইলে জীবের নাম হয়, সেই নাম জাগরণে বিলুপ্ত হইয়া বহু অংশে নানান আখ্যা ধারণ করিয়া নানান রূপে রসে আকৃষ্ট থাকায় নাম যে সর্ব্বদা হয় তাহা জানিতে না পারিয়া প্রকৃতির গুনের দ্বারায় মন বুদ্ধির বৈগুন্যতা দ্বারা নানান বাসনা করিয়া বন্দী হইয়া পড়ে। তাতেই নানান উপাধি মণ্ডিত হইয়া ভাগ্যবশে সুখদুঃখ জন্মমৃত্যু এড়াইতে পারে না। অতএব ধৈর্য্য ধরিয়া প্রানের নিকট থাকিবেন, তবেই নাম শুনিতে পারিবেন।"
বেদবানী: ২/১৭
"The living God in man functions as the Name undisturbed during deep sleep, obscurely in the waking state where it is variously split up and modified into alluring forms and tonalities. The result is ignorance of the everduring functional presence of the Name, mental and intellectual disharmonies as conditioned by the instinctive urges, and imprisonment in the cell of endless desires. Hence the assumption of various alien adjuncts which weave the web of Fate, offer pleasure and pain, and prevent escape from birth and death. Wherefore dwell perseveringly in the living God within you so as to realise His presence as the Name."
Veda-Vani: 2/17
"লোকের কথায় কি যায়? সত্যের আবরনই রজঃ তমঃ, একেই ম্লেচ্ছ অর্থাৎ ময়লা বলে। সত্য কখনও মলিন হয় না। যে যাহা বলুক, যে যাহা করুক সর্ব্বদাই সহিষ্ণুতাকে আশ্রয় করিয়া সহ্য করিয়া কেবল গুরু স্মরণ করিবে।"
বেদবানী: ৩/ ১৩৪
"If they say, let them say. Ignorance and the egoistic urges, which veil truth by their impurities are the real untouchables. Truth however can never be defiled- It is Holiness. Always cultivate patience and fortitude against what others say or do and thus try to live in constant recollection of the fact that the Guide resides in your heart as Truth,"
"লোকের কথায় কি যায়? সত্যের আবরনই রজঃ তমঃ, একেই ম্লেচ্ছ অর্থাৎ ময়লা বলে। সত্য কখনও মলিন হয় না। যে যাহা বলুক, যে যাহা করুক সর্ব্বদাই সহিষ্ণুতাকে আশ্রয় করিয়া সহ্য করিয়া কেবল গুরু স্মরণ করিবে।"
বেদবানী: ৩/ ১৩৪
"If they say, let them say. Ignorance and the egoistic urges, which veil truth by their impurities are the real untouchables. Truth however can never be defiled- It is Holiness. Always cultivate patience and fortitude against what others say or do and thus try to live in constant recollection of the fact that the Guide resides in your heart as Truth,"
Veda-Vani: 3/134
"মিত্রভাব সর্ব্বদাই সর্ব্বভূতে ঈশ্বরের অস্তিত্ব দর্শন, ঈশ্বরকে ভালবাসা। সকলের মধ্যেই আত্মার মত অর্থাৎ আপন শরীরে যেমন সুখ-দুঃখ অনুভূতি হয়, তদ্রূপ পরদেহে আপন দেহের মত সুখ-দুঃখ বোধ করিতে পারিলে মিত্রভাব হয়। ইহাই প্রেম বলে, পরহিতে রত ইহাই মিত্রভাব। ইহা যদি স্থায়ী হয় তাতেই সর্ব্বদা মিত্রভাবে ভগবানকে পায়।"
বেদবানী: ২/১৩৬
"He that worships God as Friend looks upon all beings as interpenetrated by God, so that the joys and sorrows felt in other corporeal fields are experienced by him as if they were his own. This way does he cultivate the love of God and strengthen his friendly tie with Him by devoting himself to the service of others, This is Love Divine, which, when firm and steady, unfolds the enduring realisation of God as Friend."
Veda-Vani: 2/136
"জগতে পরিচয়ের বিভিন্নতা কিছু নাই, কারণ আত্মা, যাকে প্রাণ বলে, তিনি এক জানিবেন। দেহসকল প্রকৃতি বিভিন্নতায় রূপ রূপান্তর হয়, প্রকৃতির গুনের দ্বারায় পরিচালিত হয় মাত্র জানিবেন।"
বেদবানী: ৩/৬৬
"The complex of physical components varies from person to person, because they are assembled by Nature into various configurations and controlled by various groups of Nature's modes. Hence people go by different names. But they all refer to themselves as "I" -the one universal Self of all."
"মিত্রভাব সর্ব্বদাই সর্ব্বভূতে ঈশ্বরের অস্তিত্ব দর্শন, ঈশ্বরকে ভালবাসা। সকলের মধ্যেই আত্মার মত অর্থাৎ আপন শরীরে যেমন সুখ-দুঃখ অনুভূতি হয়, তদ্রূপ পরদেহে আপন দেহের মত সুখ-দুঃখ বোধ করিতে পারিলে মিত্রভাব হয়। ইহাই প্রেম বলে, পরহিতে রত ইহাই মিত্রভাব। ইহা যদি স্থায়ী হয় তাতেই সর্ব্বদা মিত্রভাবে ভগবানকে পায়।"
বেদবানী: ২/১৩৬
"He that worships God as Friend looks upon all beings as interpenetrated by God, so that the joys and sorrows felt in other corporeal fields are experienced by him as if they were his own. This way does he cultivate the love of God and strengthen his friendly tie with Him by devoting himself to the service of others, This is Love Divine, which, when firm and steady, unfolds the enduring realisation of God as Friend."
Veda-Vani: 2/136
"জগতে পরিচয়ের বিভিন্নতা কিছু নাই, কারণ আত্মা, যাকে প্রাণ বলে, তিনি এক জানিবেন। দেহসকল প্রকৃতি বিভিন্নতায় রূপ রূপান্তর হয়, প্রকৃতির গুনের দ্বারায় পরিচালিত হয় মাত্র জানিবেন।"
বেদবানী: ৩/৬৬
"The complex of physical components varies from person to person, because they are assembled by Nature into various configurations and controlled by various groups of Nature's modes. Hence people go by different names. But they all refer to themselves as "I" -the one universal Self of all."
Veda-Vani: 3/66
"আপনার
কার্য্যে অনুরাগ বৃদ্ধি সম্বন্ধেই গুরু বলিয়াছেন- অনুরাগী হইলে পতন হয় না।
লেখা পড়া শিখিতে চেষ্টা রাখা ভালই ইহাতে সাধন ভজন নষ্ট হয় না।"
বেদবানী: ৪/১০৬
বেদবানী: ৪/১০৬
"নিত্য
নৈমিত্তিক কর্ম্ম যাহা করিতে হইবে তাহা সকলই গুরুর উপর রাখিয়া যথা যথা সময়
পাইবেন সেই অনুযায়ীই কার্য সম্পাদন করিতে চেষ্টা রাখিবেন। যখনকার যে
কার্য্য তখনের জন্য তাহাতেই মনকে নিবেশ করিতে চেষ্টা করাই ধর্ম্ম। নিজের
কর্ম্ম মনে না করিয়া গুরুর উদ্দেশ্যে কর্ম্ম করাই ধারণা। এই প্রকার করিতে
করিতে সংসার বন্ধন ক্ষয় হয় অন্য কোন চিন্তা করিবেন না সকল ভার গুরুকে দিয়া
ভ্রাতৃ আজ্ঞা পালনে যত্নশীল হউন।"
বেদবাণী: ৪/৬০
বেদবাণী: ৪/৬০
"কাঠের মালা গলায় দিলেই তুলসী ধারণ করা হয় না। বেদই পূজা করে। নাম করিবেন। নাম করিবেন। নাম করিলেই ধাম মুক্ত হইয়া যাইবে।"
বেদবানী: ৪/২৪
বেদবানী: ৪/২৪
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন