বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০১৫

 বেদবানী চতুর্থ খন্ড থেকে কিছু সত্য বাণী


"আপনি সন্ন্যাস ধর্ম নিবেন, যেখানে আকাশ, বায়ু, জল গাছ-পালাবৃক্ষাদি নাই সেখানে যদি যাইতে পারেন তবে নির্জনতা পাইবেন। সংসার ছাড়িয়া থাকিতে ইচ্ছা করিয়াছেন। যেখানে গাছপালা, আগুন জল বায়ু [?] ছাড়িয়া এমন জায়গায় থাকিতে পারেন তবে সংসার ছাড়েন। নচেত কলিকাতা হইতে কাশী এক স্থান হইতে অন্য স্থানে গেলে সন্ন্যাস হয় না।"
বেদবানী:৪/১৪৯


"এই কৈবল্যনাথই নামের মূর্ত্তি জানিয়া অন্য কোন প্রলোভনের কর্ষণ হইতে মুক্ত হইয়া কৈবল্যনাথের পরিচর্য্যায়ই যত্নবান থাক।"
বেদবানী:৪/১৪৭


"কোন মূর্ত্তি নাই। নাম সত্য অবর্ন(ঈশ্বর) কল্পনা দ্বারা যাহা হয় তাহা সীমাবদ্ধ। নামের স্মরণ নিয়া থাকিলেই তাহা মূর্ত্তি প্রকাশ হইয়া পরে, যাহা দেখিয়া অর্থাৎ বোধ হইলে আর কিছু দেখে না বুঝিতে পারে না। নাম রূপ নাম মূর্ত্তি।"
বেদবানী:৪/ ১৫৫

"নাম করিতে জীবের কোন অঙ্গই দরকার হয় না। নাম স্বয়ং ভগবানই করিতে থাকেন। তাহার অধীন হইতে পারিলে নাম করা হয়। ঘুমের মধ্যেও এই নাম হয় একেই নাম সংকির্ত্তন বলে ও ভগবান বলিয়া থাকে মনটি শরীরের অধিন কাজেই নাম করার বাধকই মনকে জানিবেন। ঘুমাইলে মন কি দেহাদি কিছুই থাকে না তখন একমাত্র আত্মাই থাকে।"
বেদবানী:৪/১৬৫

"পূজা করিতে কি নাম করিতে দেহাদি মন বুদ্ধি লাগে না। কেবলমাত্র নামের অধীন হইয়া থাকাই পূজা হইয়া থাকে। মনের দ্বারা বুদ্ধির দ্বারা যে সকলের নানা উপাচারে পূজা করে তাহা ভাগ্যনুসারে ফল ভোগ করিয়া থাকে। কিন্তু নামকে পায় না। পূজা ও হয় না।"
বেদবানী:৪/৩২


"অবিদ্যার জন্যই লোকে অনিত্য বস্তুর জন্য অনুতাপ করিয়া সত্য যে অবিনাশী আত্মা তাহাকে ভুলিয়া অনিত্য যে জরা প্রকৃতি তার মোহে পড়িয়া কত্তৃত্বাভিমান যোগে কষ্ট পাইয়া থাকে। সত্যনারায়নই আত্মা জানিবেন।"
বেদবানী:৪/১৩৩

1 টি মন্তব্য: